‘দলটির জন্ম ক্যান্টনমেন্টে, তারা নির্বাচনে আসতে চায় না, আপনারা পারলে আনেন’

বিএনপিকে নির্বাচনে আনার জন্য যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব দেওয়া হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ বৃহস্পতিবার ( ২১ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন। যুক্তরাষ্ট্র সফর শেষে ঢাকায় ফিরে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

এ সময় এক প্রশ্নের জবাবে বিএনপির নাম উল্লেখ না করে ড. মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বলেছি একটি বড় দল নির্বাচন করতে চায় না।

এই দলটির জন্ম ক্যান্টনমেন্টে। তাদের নির্বাচনে আনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে কোনো প্রস্তাব দেওয়া হয়নি। আমি বলেছি তারা নির্বাচনে আসতে চায় না। আপনারা পারলে আনেন। ‘

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, যুক্তরাষ্ট্র যে বার্ষিক মানবাধিকার প্রতিবেদন দেয়, সেটা খুব তথ্যনির্ভর নয়। পত্রিকা দেখে আর এনজিওর কাছ থেকে তথ্য নিয়ে তারা এই প্রতিবেদন করে।

ড. মোমেন আরো বলেন, ‘বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ২০০১ সালে যুক্তরাষ্ট্র ফেরত দিতে চেয়েছিল। তবে পরবর্তী সময়ে সরকার পরিবর্তন হওয়ার ফলে আর সেটা সম্ভব হয়নি। আমরা আবারও তাকে ফেরত দিতে বলেছি। এ বিষয়ে যুক্তরাষ্ট্র পজিটিভ। ‘ এ ছাড়া ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের অবস্থানের প্রশংসা করেছে বলে জানান তিনি।

সম্প্রতি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ওয়াশিংটন সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। যুক্তরাষ্ট্র থেকে তিনি জাপান, পালাউ ও সিঙ্গাপুর সফর শেষে দেশে ফিরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *