আল আকসায় ইহুদি প্রবেশ নিষিদ্ধ করছে ইসরায়েল!

চলমান সহিংসতা থামাতে চলতি রমজান মাসের শেষ পর্যন্ত, মানে ৩০ রমজান পর্যন্ত পবিত্র আল আকসা মসজিদে ইহুদি প্রবেশ নিষিদ্ধ করতে যাচ্ছে ইসরায়েল সরকার। আন্তর্জাতিক চাপের মুখে ইসরায়েল এ সিদ্ধান্ত নিচ্ছে বলে জানিয়েছে, মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের সংবাদমাধ্যম ইয়েদিওথ আহরোন্থ জানিয়েছে দেশটির সরকার ইহুদি বসতি স্থাপনকারীদের জন্য ২২ এপ্রিল থেকে রমজানের শেষ দিন পয়লা মে পর্যন্ত আল আকসার দুয়ার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এ কয়দিন কেবল মুসলিমরাই আল আকসায় এবাদত করতে পারবে। বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ইহুদি ডানপন্থি এমপি ইতামার বেন জিভিরকে র‌্যালি নিয়ে পুরাতন জেরুজালেমের মুসলিম অধ্যুষিত এলাকায় যেতে দেননি।

গত কয়েক সপ্তাহ ধরে বিশেষ করে রমজান শুরু হওয়ার পর থেকেই ইসরায়েল ও পশ্চিম তীরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। আল আকসায় ইসরায়েলি বাহিনী ও মুসলিমদের সংঘর্ষে আহত হয়েছে ১৭০ জনের বেশি মানুষ।

তার মাঝেই বেন জিভির বুধবার বিকালে জেরুজালেমের পুরান শহরে র‌্যালির ডাক দিয়েছিলেন। তবে নিরাপত্তা বাহিনীর পরামর্শে ইসরায়েলের প্রধানমন্ত্রী তাকে আটকে দেন। এ বিষয়ে প্রধানমন্ত্রী বেনেট বলেন, ‘আমি মানুষের জীবন বিপন্ন করে এমন কোনো রাজনৈতিক কর্মকা কে প্রশ্রয় দিতে পারব না।’

সূত্র : আরব নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *