ইসরাইলের অব্যাহত হামলা নিয়ে মুখ খুলল রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার বলেছেন, সিরিয়ায় অব্যাহত ইসরাইলি হামলা অগ্রহণযোগ্য। এই হামলায় নিন্দা প্রকাশ করেছেন তিনি। রুশ সংবাদমাধ্যম তাস শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাখারোভা জোর দিয়ে বলেন, আমরা ইসরাইলের এই দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপকে একেবারেই অগ্রহণযোগ্য বলে মনে করি। আমরা তাদের দৃঢ়তার সঙ্গে নিন্দা জানাই।

এই রুশ কূটনীতিকের মতে, ইসরায়েলি হামলা সিরিয়ার সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইনের মৌলিক নিয়মের চরম লঙ্ঘন।

এদিকে, ইসরাইল আগুন নিয়ে খেলছে বলে বৃহস্পতিবার অভিযোগ করেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার বলেন, আগের দিন স্থানীয় সময় সন্ধ্যায় দামেস্কের কাছে এবং আলেপ্পোর আন্তর্জাতিক বিমানবন্দরে ইসরাইলি হামলার পর তেল আবিবকে নিয়ে এই অভিযোগ করেন তিনি।

হামলার ফলে শুধুমাত্র বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে। কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে।

এছাড়া সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাজধানীর চারপাশে বেশ কয়েকটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে বলেও সানার প্রতিবেদনে দাবি করা হয়ে।

অবশ্য ওই দাবির ব্যাপারে ইসরাইলের তরফ থেকে তাৎক্ষণিকভাবে কিছু বলা হয়নি।

বেশ কয়েক বছর ধরে সিরিয়ায় হামলা জোরদার করেছে ইসরাইল। ইরান-সংশ্লিষ্ট লক্ষ্যবন্তুতে হামলা চালানো হচ্ছে বলে দাবি করছে দেশটি। সিরিয়ায় লেবাননের হিজবুল্লাহসহ তেহরান সমর্থিত বাহিনী আসাদ সরকারকে বিরোধী শক্তির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করার জন্য মোতায়েন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *