শিক্ষাপ্রতিষ্ঠান ছাত্র রাজনীতি নিষিদ্ধ নিয়ে যা বলল ছাত্রদল

ছাত্র রাজনীতির বিপক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অবস্থানের প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল।

সংগঠনটির নেতারা বলেছেন, রাজনীতি করা ব্যক্তির সাংবিধানিক অধিকার। কোন প্রতিষ্ঠান সেটি নিষিদ্ধ করতে পারেনা। জাতি হিসেবে যত অর্জন তার প্রতিটিতে সব সময় ছাত্র রাজনীতি বিশেষ অবদান রেখেছে। রাজনীতি সচেতন হওয়া প্রত্যেকটি মানুষের জন্য জরুরী। বিশেষ করে শিক্ষার্থীরা দেশের জন্য ভবিষ্যৎ নেতৃত্ব হিসেবে গড়ে উঠবে। তাই এ অবস্থায় উদ্ভূত পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান চান তারা।

বুধবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ছাত্রদলের নেতারা এসব কথা বলেন।

ছাত্রদলের বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রাজিবুল ইসলাম তালুকদার বিন্দু বলেন, ১৯৯২ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু হয় ইউজিসির নীতিমালায়। এ নীতিমালায় ছাত্র সংগঠন করা যাবে না এমন কিছু বলা হয়নি। ২০১০ সালে ইউজিসির সেই নীতিমালায় পরিবর্তন আসে, সেখানেও ছাত্র সংগঠন করা যাবে না এমন কিছু বলা নেই।

বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু হোরায়রা বলেন, ৫২-এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ এর মহান মুক্তিযুদ্ধ এবং ৯০ এর আন্দোলন পর্যন্ত ছাত্ররাজনীতির এরকম গৌরবজ্জল ইতিহাস থাকলেও, ক্রিয়াশীল ছাত্ররাজনীতি ধ্বংসের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এক শ্রেণির নতজনু, প্রভুভক্ত, আত্মকেন্দ্রীক গোষ্ঠী। বর্তমান প্রজন্ম রাজনৈতিক ভাবে অসচেতন হলে, দেশে দূর্নীতি, লুটপাট, ভয়ের সংস্কৃতি, বিচারহীনতা বৃদ্ধির পাশাপাশি নতুন নেতৃত্ব সৃষ্টির অভাবে দেশ একসময় বিদেশি প্রভু নির্ভর অকার্যকর রাষ্ট্রে পরিনত হবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে প্রগতিশীল রাজনৈতিক দর্শনের চর্চা না হলে, এক ধরনের মৌলবাদী-সন্ত্রাসী সংগঠনের উত্থান হওয়ারও ঝুকি রয়ে যায়।

নেতারা আরও জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল সম্পূর্ণ গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও শিক্ষার্থী বান্ধব চেতনা নিয়ে রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করে আসছে। একটি ক্রিয়াশীল ছাত্রসংগঠন হিসেবে সবসময় শিক্ষার্থী বান্ধব কর্মসূচি নিয়েই কাজ করে আসছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল। শিক্ষার ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারসহ নিরাপদ সড়ক আন্দোলন, কোটা সংস্কার আন্দোলনগুলোতেও শিক্ষার্থীদের দাবি আদায়ে মাঠে ছিল সংগঠনটি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক জহিরুল হক সাইমুন প্রমুখ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *